loading

যুগান্তর রিপোর্ট – দেশের ২২ জেলার বাছাই করা ২৫টি বেসরকারি গণগ্রন্থাগারকে বই উপহার দিল ‘দিশা’ ।

দেশের ২২ জেলার বাছাই করা ২৫টি বেসরকারি গণগ্রন্থাগারকে বই উপহার দিল ‘দিশা’ (ডেভেলপমেন্ট ইনিশিয়েটিভ ফর সোশ্যাল অ্যাডভান্সমেন্ট)। মহান একুশে এবং আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে বুধবার সকালে রাজধানীর মিরপুর-পল্লবীতে সংগঠনের প্রধান কার্যালয়ে এ উপলক্ষে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

এতে সভাপতিত্ব করেন দিশার পরিচালক (মানব সম্পদ উন্নয়ন ও প্রশাসন) ও সরকারের সাবেক অতিরিক্ত সচিব মো. ফজলুল হক। প্রধান অতিথি ছিলেন সংযুক্ত আরব আমিরাত (ইউএই)-বাংলাদেশ বিনিয়োগ কোম্পানি লিমিটেড -ইউবিকো’র ব্যবস্থাপনা পরিচালক ড. এসএম আকবর। বিশেষ অতিথি ছিলেন উত্তরা ব্যাংকের সাবেক ব্যবস্থাপনা পরিচালক শেখ আবদুল আজিজ ও ইউবিকো কর্মকর্তা মো. আমিনুল হক, দিশার প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী মো. সহীদুল্লাহ, উপদেষ্টা সালিমা নাজনীন বীথি, জেসি স্মীথ, গ্রন্থসুহৃদ এমদাদ হোসেন ভূঁইয়া, আবদুল হান্নান আকন্দ, মো. ওয়াহিদুজ্জামান, মাস্টার আবুল কালাম আজাদ প্রমুখ। সঞ্চালনা করেন দিশার সিনিয়র প্রোগ্রাম ম্যানেজার আনিছুর রহমান।

ইউবিকোর পৃষ্ঠপোষকতায় অনুদান পাওয়া গ্রন্থাগারগুলো হচ্ছে বেরাইদ গণপাঠাগার, কল্যাণপুর পোড়া বস্তি, জহির রায়হান সাংস্কৃতিক কেন্দ্র পাঠাগার, প্রতীতি সাধারণ পাঠাগার, বীরশ্রেষ্ঠ রুহুল আমিন গ্রন্থাগার ও স্মৃতি জাদুঘর, ভাষা শহীদ রফিক উদ্দিন আহমেদ গ্রন্থাগার ও স্মৃতি জাদুঘর, কবি শামসুর রাহমান পাঠাগার, অনির্বাণ লাইব্রেরি, ভাতশাইল প্রগতি সংঘ পাঠাগার, সাতলা পাবলিক লাইব্রেরি, নিশান পাঠাগার, এনভায়রনমেন্টাল সায়েন্স ক্লাব ও পাঠাগার, বাংলাদেশ শিক্ষা জাদুঘর ও টিচার্স ক্লাব, ডা. আবুল কাশেম স্মৃতি পাঠাগার, অন্নদা গোবিন্দ পাবলিক লাইব্রেরি, কেন্দ্রীয় কিশোর পাঠাগার, সূর্যসেনা পাঠাগার, ডা. মুসা পাঠাগার, চিত্তরঞ্জন ইন্সটিটিউট ও সাধারণ গ্রন্থাগার, চলনবিল গণকেন্দ্র পাঠাগার, কালিহাতী সাধারণ পাঠাগার, ছাগলনাইয়া গণপাঠাগার, মলি­ক পাঠাগার এবং জননী গ্রন্থাগার ও সাংস্কৃতিক সংস্থা।

এসব গ্রন্থাগারকে দুই লাখ ৮০ হাজার টাকার বই অনুদান দেয়া হয় বলে জানিয়েছেন আয়োজকরা।

Read more